বিজ্ঞাপনে বিদেশি শিল্পীর অংশগ্রহণ, কার্যকর হচ্ছে ফি

বিজ্ঞাপনে বিদেশি শিল্পীর অংশগ্রহণ, কার্যকর হচ্ছে ফি

বিদেশি শিল্পী দিয়ে দেশি বিজ্ঞাপন নির্মাণে ফি কার্যকর করতে যাচ্ছে সরকার। প্রতি বিদেশি শিল্পীর জন্য নির্মাতাকে দুই লাখ টাকা ফি সরকারের কাছে জমা দিতে হবে। এছাড়া এ ধরনের বিজ্ঞাপন প্রচারের সময় চ্যানেলকে গুনতে হবে ২০ হাজার টাকা।

বুধবার তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্ত্রণালয়ের সভাকক্ষে বিজ্ঞাপনী সংস্থার অংশীজনদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে পদক্ষেপের কথা জানান।  এ সময় উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান এবং তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন।

বৈঠকে তথ্যমন্ত্রী বলেন, গত ৩১ মে সংশোধিত নীতিমালা অনুযায়ী তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে আবেদনের মাধ্যমে সরকারের অনুমতি নিয়ে দেশি পণ্যের বিজ্ঞাপনে বিদেশি শিল্পী অংশগ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে নির্মাতাকে প্রতি বিদেশি শিল্পীর জন্য দুই লাখ টাকা এবং সেই ধরনের বিজ্ঞাপন প্রচারের সময় টিভি চ্যানেলকে বিজ্ঞাপন প্রতি এককালীন বিশ হাজার টাকা ফি হিসেবে সরকারি কোষাগারে দেওয়ার বিধান রয়েছে। সব অংশীজনের সহযোগিতায় এ বিধান দেশ এবং দেশের শিল্পী ও বিজ্ঞাপন শিল্পের জন্য কল্যাণ ও উন্নয়ন বয়ে আনবে।

এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিকের চেয়ারম্যান আসাদুজ্জামান নূর, ডিজিটাল এক্সপ্রেশন্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আহসানুল আপন, ইউনিট্রেন্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুনির আহমেদ খান, মাত্রার ব্যবস্থাপনা পরিচালক সানাউল আরেফিন, অ্যানিথিংক ভিজ্যুয়ালের পরিচালক ওয়াহিদ তারেক, ট্রিপল নাইন গ্লোবালের ব্যবস্থাপনা পরিচালক নোমান রবিন ও র‌্যাপচার এন্টারটেইমেন্টের কো-ফাউন্ডার মো. রেদওয়ান রহমান রিয়াদ। তারা সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানান এবং তাদের পূর্ণ সহযোগিতার কথা ব্যক্ত করেন।

এছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহরাব হোসেন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব  মো: মিজান-উল-আলম এবং খাদিজা বেগম, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক স. ম গোলাম কিবরিয়া, মন্ত্রণালয়ের আইন কর্মকর্তা মো. সাইদুর রহমান গাজী প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন